Header Ads

2nd Day (দ্বিতীয় দিন)

শিষ্টাচার বা Etiquette


ইংরেজি শেখার কোর্সে ২য় দিনে আপনাদের সবাইকে স্বাগতম। আশা করি আপনারা সকলেই ভাল আছেন এবং ইংরেজি চর্চা কর শুরু করে দিয়েছেন। আজকে আমরা শিখব শিষ্টাচার বা Etiquette সম্পর্কে। যা আমাদের বাস্তব অনেক প্রয়োগ করতে হয়।

চাচা,ফুফু,খালু,সকলকে Uncleবলা হয়।অন্যদিকে- চাচি,খালা,ফুফু,মামি,সকলকে aunt(অ্যাণ্ট বা অ্যাণ্টি)বলা হয়।মামাতো,ফুফাতো,খালাতো,ভাই,বোনদের cousin বলা হয় ।যেকোনো ভদ্রলোক কে সম্মান দেখিয়ে sir  বলা যেতে পারে। যেকোনো ভদ্র মহিলাকে madam বলা যেতে পারে হয়। 

শুভ সকাল দাদু ভাই!- Good morning, grand 'pa.
শুভ সকাল বাবা!Good morning, dad.
শুভ সকাল পুএ !Good morning ,my son.
শুভ সকাল দাদিমা!Good afternoon  ,Grand ma.
শুভ সন্ধ্যা চাচু!Good evening, uncle.
শুভ রাএি!Good night.
সুখে নিদ্রা যাও !Good dreams darling.
আজকের মতো তাহলে আসি,স্যারGood day to you , sir.
যাচ্ছি/বিদায়! – bye, bye.
 বিদায় প্রিয়। farewell, my love.
আচ্ছা, আবার দেখা হবে ।-hope to see you again / so long.
এই যথেষ্ট –this/it is enough.
অনুগ্রহ করে ব্যস্ত হবেন না ।- please don’t bother.
কোনো অসুবিধা হবে না।– no trouble at all.
আমার জন্য চিন্তা করবেন না।don’t worry about me .
আপনি নিতান্ত দয়ালু ।- so kind /nice of you.
আপনার অসীম অনুগ্রহ হবে । -It  would be very kind for you .
এতেই হবে ।- It is sufficient. 
মাফ করবেন।-please excuse me.
আমি দূঃখিত।-I am sorry.
খারাপ ভাববেন না।-Don't mind.
আমি একটা অনুরোধ করতে পারি?-May i say Something?
আমি এখানে বসতে পারি?-May i sit here?
সাহায্যের জন্য আপনাকে ধন্যবাদ।-Thanks for your help.
এই কাজটা করে দিলে  আমি অত্যন্ত কৃতজ্ঞ থাকব।-I would be highly obliged , if you would get this work done.

আমার এই লেখা কষ্ট করে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। এখান থেকে আপনি বিন্দু মাত্র উপকৃত হলেও আমি মনে করব আমার লেখাটা সার্থক। অবশ্যই ভাল থাকবেন।

পরবর্তী দিনে আমরা দেখব কিভাবে আদেশ করতে হয় বা (Imperative Mood)।

No comments

Powered by Blogger.